Categories
আন্তর্জাতিক

আমি মুসলমানদের সম্মান করি, তাদের অনুভূতি বুঝতে পারছি: ম্যাক্রোঁ

ইসলাম বি’দ্বে’ষী মন্তব্য ও মহানবীকে (সা.) বি’দ্রূ’প করে কার্টুন ব্য’ঙ্গত্মা’ক কা’র্টুন প্রকাশ করে মুসলামানদের ধর্মীয় অ’নুভূতি আ’ঘা’ত হা’নার পর ছু’রি হা”ম’লাসহ ফ্রান্সজুড়ে বেশ কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার পরই নিজের ভুল পাল্টে অবশেষে মুসলিদের ব্যথিত হওয়ার বিষয়টি অনুধাবন করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

 

যদিও ধর্ম নিয়ে দেশজুড়ে চলমান স’হিং’সতা কোনভাবে ব’রদা’স্ত করা হবে না বলে কা’তারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে সতর্ক করে তিনি। গতকাল শনিবার (৩১ অক্টোবর) আল-জাজিরার জ্যেষ্ঠ রাজনৈতিক বিশ্লে’ষক মারওয়ান বিশহারাকে ম্যাক্রোঁ আরো জানান, ‘ধর্ম নিয়ে তার মন্তব্যকে বি’কৃ’তভাবে উপস্থাপন করা হয়েছে।

 

ফলে মুসলিম দেশগুলো থেকে কঠিন প্রতিক্রিয়া দেখাচ্ছে। আমি মুসলমানদের অ’নু’ভূ’তির জায়গা বুঝতে পারছি। আমি তাদের স’ম্মান করি। তবে সবাইকে এটা বুঝতে হবে যে, শান্তি প্রচার এবং সাধারণ মানুষের অধিকার র’ক্ষা করাও উচিত’।

 

ম্যাক্রোঁ বলেন, ‘আজ বিশ্বে এমন কিছু লোক রয়েছে যারা ইসলামকে বি’কৃ’ত করে এবং এই ধর্মের নামে নিজেদের র’ক্ষা করার দাবি করছে তারা। কিন্তু ইসলামের নামে চরমপন্থী আন্দোলন এবং ব্যক্তি স’হিং’সতা চালিয়ে আসছে। কা’র্টুন প্রকাশের জে’রে বিশ্বের অনেক দেশ ফরাসি পণ্য বয়’ক’টের ডাক দিয়েছে, যা দুঃখজনক এবং অপ্রত্যাশিত।’

 

তিনি আরও বলেন, আমার কথাগুলো নিয়ে মি’থ্যাচা’র করেছে এবং ভু’লভাবে ছ’ড়ানো হয়েছে। আশা করি সাধারণ মানুষ ঠিকই আমার কথাগুলি বুঝতে পেরেছে। বি’ত’র্কি’ত শার্লি এবদো ম্যাগাজিনের প্রসঙ্গে তিনি বলেন, এগুলো কোন সরকারি প্রকল্প নয়, বা সরকার কর্তৃক অনু’মো’দিত নয়। ফ্রান্সের মুক্ত এবং স্বতন্ত্র সংবাদপত্রগুলি থেকেই প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *