Categories
আন্তর্জাতিক

পণ্য বয়কট না করার আহ্বান ফ্রান্সের

সম্প্রতি ধর্মনিরপেক্ষ মূল্যবো’ধের সুর’ক্ষা নিশ্চিত এবং ইসলামপন্থী বি’চ্ছি’ন্নতাবাদের বি’রু’দ্ধে ল’ড়াইয়ের পক্ষে দৃঢ় অবস্থান নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তার এ অবস্থানের পর বেশ কয়েকটি আরব দেশ ফ্রান্সের পণ্য বয়ক’টের ‘ডাক দিয়েছে। এতে ট’নক নড়েছে দেশটির।

 

রোববার (২৫ অক্টোবর) এক বি’বৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মহানবী হযরত মোহাম্মদ (সা.)- এর ব্য’ঙ্গাত্ম’ক কার্টুন প্রকাশের পর সম্প্রতি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ফ্রান্সের পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়’কটের আহ্বান জানিয়েছে। এছাড়া পাশাপাশি ফ্রা’ন্সের বি’রু’দ্ধে বি’ক্ষো’ভের ডাক দিয়েছে বেশ কয়েকটি মুসলিম দেশ।

 

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বয়কটের এসব আহ্বান ভিত্তিহী’ন এবং অবি’লম্বে এগুলো বন্ধ হওয়া উচিৎ। সেই সঙ্গে সব ধরনের আ’ক্রম’ণা’ত্মক মনোভাব, যা একটি উ’গ্র সং”খ্যা’লঘু সম্প্রদায় উ’স্কে দিচ্ছে, সেগুলো বন্ধ করতে হবে বলে। এদিন এক টুইট বার্তায় ম্যাখোঁ বলেন, ‌‘আমরা কখনোই ইসলামী মৌলবা’দীদের কাছে নত স্বী’কার করবো না। এছাড়া আমরা বি’দ্বেষ’পূ’র্ণ বক্তব্য গ্রহণ ও যু’ক্তিযুক্ত মতামতকে প্র’তিহত করি না।’

 

সম্প্রতি ফ্রান্সের একটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশে মহানবী হযরত মোহাম্মদ (সা.)- এর কার্টুন প্রদর্শনের কারণে দেশটির এক শিক্ষককে চেচেন বং’শোদ্ভূত এক কিশোর হ-ত্যা করে। ওই ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে ব্যাপক উ’ত্তে’জনা তৈরি হয়েছে। গত শুক্রবার নিজ কর্মস্থল মিডল স্কুলটির সামনের সড়কেই হা’ম’লার শি’কার হন ওই শিক্ষক। এ ঘটনার পর ইসলামিক বি’চ্ছি’ন্ন’তাবাদের বি’রু’দ্ধে ল’ড়াই চালিয়ে যাওয়ার প্র’তিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ।

 

তিনি বলেন, এই বি’চ্ছি’ন্নতাবাদ ফ্রান্সের মুসলমান সম্প্রদায়গুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে। ফ্রান্সের সরকারি ভবনে মহানবীকে (সা.) ব্য’ঙ্গ করে চিত্র প্রদ’র্শন বন্ধ হবে না বলেও উল্লেখ করেন তিনি।

 

এরপর থেকে আরব বিশ্বের দেশগুলো ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানাতে শুরু করে। কুয়েতের বেসরকারি সংস্থা গ্রাহক সমবায় সমিতিগুলো ইতোমধ্যে বেশ কয়েকটি ফরাসি পণ্য বয়কট করেছে। দেখা গেছে, দেশটির কয়েকটি দোকান থেকে ফরাসি কোম্পানির পণ্য সরিয়ে ফেলা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *