Categories
জাতীয়

আগামীকাল থেকে মালয়েশিয়ায় ১০ লাখ কর্মীকে নতুন নির্দেশনা দিয়েছে সরকার

মালয়েশিয়ায় ক’রোনাভা’ইরা’সের দ্বিতীয় দফা ঢেউ শুরু হওয়ায় সং’ক্র’মণ রো’ধে অফিসের পরিবর্তে কর্মীদের বাড়িতে থেকে কাজ করার নির্দেশ দিয়েছেন দেশটির সরকার। স্থানীয় সময় মঙ্গলবার (২০ অক্টোবর) দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

 

এ সময় তিনি বলেন, কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (সিএমসিও) আওতাভু’ক্ত সেলাঙ্গোর, সাবাহ, কুয়ালালামপুর, পুত্রাজায়া এবং লাবুয়ানের সরকারী ও বেসরকারী খা’তের প্রায় ১০ লক্ষ কর্মীকে আগামী বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

এসময় তিনি সকল কর্মীকে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার অ’নুরো’ধ জানান। তবে এই নির্দেশ কোনও ভাবেই অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত যারা কিংবা যারা ক’রোনা ভা’ইরাস রুখতে কাজ করছেন তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

 

তিনি বলেন, যে সকল কর্মীদের বাড়ি থেকে কাজের অনুমতি থাকবেনা তাদের সোয়াব টেস্ট পরীক্ষার মাধ্যমে কেবল অফিসে কাজের অনুমতি মিলবে। তবে, যে সকল কর্মী সামাজিক সুরক্ষা সংস্থার (সোকসো) নিবন্ধন রয়েছে তাদের ক্ষেত্রে সোয়াব টে’স্ট পরীক্ষার জন্য অর্থ প্রদান করতে হবে না।

 

তিনি আরো বলেন, ক্ষ’তিগ্র’স্ত এলাকাগুলোর বিভিন্ন কাজ এবং সংশ্লিষ্ট এসওপি সম্পর্কে বিস্তা’রিত বিবরণ শীঘ্রই আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় প্রকাশ করবে। এদিকে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন ৮৬২ জন। সব মিলিয়ে আ’ক্রা’ন্তের সংখ্যা ২২ হাজার ২২৫ জন এবং দেশটিতে এ পর্যন্ত ক’রোনায় মা’রা গেছেন ১৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১৪ হাজার ৩৫১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *