Categories
আন্তর্জাতিক

চিংড়ি মাছে করোনা ভাইরাস, আমদানি নিষিদ্ধ করলো চীন

এবার চিংড়িতে ধরা পড়লো করোনাভাইরাস। হিমায়িত এই ভাইরাস শনাক্তের পর ইকুয়েডরের তিনটি প্রতিষ্ঠান থেকে আমদানির ওপর সাময়িক স্থগিতাদেশ দিয়েছে চীন।

 

আমেরিকার ফরচুন ম্যাগাজিনের অনলাইনে বলা হয়, সম্প্রতি একটি চালানে এসব চিংড়ি যায় ইকুয়েডর থেকে আর তাতেই ধরা পড়ে করোনাভাইরাসের উপস্থিতি। এরপরই এই ব্যবস্থা নেয় বেইজিং। শুক্রবার কাস্টমসের মহাপ্রশাসকের কার্যালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

 

প্রতিবেদনে আরও বলা হয়, তিনটি কোম্পানির চালান থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এতে ছয়টিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে প্যাকেটে থাকা চিংড়িতে স্বয়ংক্রিয়ভাবেই করোনা নেগেটিভ হয়ে গেছে। এখন পর্যন্ত ওইসব কোম্পানি থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি।

 

তবে এর আগে এশিয়ান ফিশারিজ সোসাইটির এক সাম্প্রতিক গবেষণাপত্রে বলা হয়, মাছ বা চিংড়ির মতো জলজ প্রাণীর মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ এবং এসব প্রাণীর মাধ্যমে মানুষের করোনা মহামারিতে কোনো ভূমিকা রয়েছে বলে প্রমাণ পাওয়া যায়নি।

 

উল্লেখ্য আমেরিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সৌদি আরব, নরওয়ে, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভেনিয়ার এসব বিশেষজ্ঞসহ জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা (এফএও) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এ গবেষণায় অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *