Categories
আন্তর্জাতিক

এবার তুরস্ককের পণ্য ব’র্জন করলো সৌদি আরব!

সৌদি আরবের চেম্বার অব কমার্সের পক্ষ থেকে তুরস্কের সব পণ্য বর্জনের আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের এক বক্তব্যকে কেন্দ্র করে এমন সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

সৌদি আরবের চেম্বার অব কমার্সের প্রধান আজলান আল আজলান এক টুইটবার্তায় বলেন, আমাদের দেশ এবং আমাদের নাগরিকদের বিরুদ্ধে তুর্কি সরকারের অব্যাহত বৈরিতার প্রতিক্রিয়া হিসেবে আমদানি, বিনিয়োগ বা পর্যটন যাই হোক না কেন, প্রতিটি সৌদি ব্যবসায়ী এবং ভোক্তার দায়িত্ব তুরস্কের সবকিছু বয়কট করা।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সৌদির নাম উল্লেখ করে বলেন,  আরব উপসাগরের কিছু দেশ তুরস্ককে টার্গেট করছে। এসব অঞ্চলকে অস্থিতিশীল করার নীতি অনুসরণ করছে তারা। এমন মন্তব্যের পরই সৌদি চেম্বার অব কমার্স দেশটির নাগরিকদের তুরস্কের পণ্য না বর্জনের আহ্বান জানাল।

বৃহস্পতিবার পার্লামেন্টে দেওয়া ভাষণে এরদোগান বলেন, এটা ভুলে যাওয়া উচিত হবে না, যে দেশগুলোকে নিয়ে প্রশ্ন উঠেছে; সোমবার (৫ অক্টোবর) সেগুলোর অস্তিত্ব ছিল না এবং সম্ভবত বুধবারও (৭ অক্টোবর) থাকবে না।

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ২০১৮ ওয়াশিংটন পোস্টের কলাম লেখক সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর থেকে রিয়াদের সঙ্গে আঙ্কারার সম্পর্ক খারাপ হতে থাকে। তবে এখন তুর্কির পণ্য সৌদি না নিলে হাজার হাজার ব্যবসায়ী সমস্যায় নিমজ্জিত হবেন বলেও বিশ্লেষকরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *