Categories
আন্তর্জাতিক

উত্তেজনা সামলাতে আবারো বৈঠকে চীন-ভারত!

সীমান্ত সংঘাত বন্ধে ভারত ও চীন সামরিক পর্যায়ে সপ্তমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস। তারা জানায়, আগামী সপ্তাহে পূর্ব লাদাখে কমান্ডার পর্যায়ে এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে। বৃহস্পতিবার এই বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা হিন্দুস্তান টাইমসকে এই তথ্য জানিয়েছেন।

হিন্দুস্তান টাইমস জানায়, কূটনৈতিক পর্যায়ে সীমান্ত পরিস্থিতি নিয়ে চীন ও ভারতের মধ্যে আলোচনা হয়েছে। এই বৈঠকে উত্তেজনা প্রশমনের প্রতিশ্রুতি ছাড়া তেমন কোনও অগ্রগতি হয়নি। এর আগে ২১ সেপ্টেম্বরও সামরিক পর্যায়ের ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, তিব্বত ও জিনজিয়াং এলাকায় প্রায় দু’হাজার কিলোমিটার রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম বসিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি। ভারতও শক্তিশালী ও আধুনিক যুদ্ধাস্ত্র সুপারসনিক ব্রাহ্মস মিসাইল, নির্ভয় ক্রুজ মিসাইল এবং আকাশ সারফেস টু এয়ার মিসাইল মোতায়েন করেছে ।

প্রায় পাঁচ মাস ধরে ভারত-চীন উভয়ই দেশ সীমান্ত বিরোধে জড়িয়ে পড়েছে। লাদাখ সেক্টরে দুই দেশের সেনাবাহিনীই নিজেদের অবস্থান জোরদার করছে। মস্কোতে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকে উত্তেজনা প্রশমনে অঙ্গীকার করলেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বিরোধ নিরসনের কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে আবারও কমান্ডার পর্যায়ে এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *