Categories
জাতীয়

৩ বছরে ১ জনও রোহিঙ্গা ফেরত নেয়নি মিয়ানমার: প্রধানমন্ত্রী

রোহিঙ্গা স’মস্যা মিয়ানমারের সৃষ্টি এবং এর সমাধান মিয়ানমারকেই করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও কার্যকর ভূমিকা গ্রহণের অনুরোধ করেছেন।

 

তিনি বলেন, তিন বছরের বেশি সময় পার হলেও এখন পর্যন্ত মিয়ানমার একজন রোহি’ঙ্গাকেও ফেরত নেয়নি। আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫তম অধিবেশনে (ভার্চ্যুয়াল) ভাষণে এ কথা জানান শেখ হাসিনা।

 

তিনি বলেন, বাংলাদেশ ১১ লাখেরও বেশি জো’রপূর্ব’ক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিককে আশ্রয় দেওয়া হয়েছে। তিন বছরের বেশি সময় অ’তিক্রা’ন্ত হলেও এখন পর্যন্ত মিয়ানমার একজন রোহি’ঙ্গাকেও ফেরত নেয়নি। এই সমস্যা মিয়ানমারের সৃষ্টি এবং এর সমাধান মিয়ানমারকেই করতে হবে। আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে আরও কার্যকর ভূমিকা গ্রহণের অ’নুরো’ধ জানাচ্ছি।

এসময় ফিলিস্তিনের নি’পী’ড়িত মানুষের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের স্বাধীনতার সংগ্রামে বাঙালি জাতি অবর্ণ’নীয় দু’র্দ’শা, মানব’তাবি’রো’ধী অ’পরা’ধ ও গণহ”’ত্যা”র মত জ’ঘ’ন্য অপ’রা’ধের শি’কার হয়েছে। সেই কষ্টকর অ’ভি’জ্ঞতা থেকেই আমরা নি’পী’ড়িত ফি’লিস্তি’নি জনগণের ন্যায়সঙ্গত দা’বির প্রতি সমর্থন দিয়ে আসছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *