Categories
আন্তর্জাতিক

ফি”লিস্তিনের পক্ষে জাতিসংঘে জ্বা”লাময়ী ভাষণ দিলেন কাতারের আমীর

ছবি কালেকশন

জাতিসংঘে ইহুদীবাদী স””ন্ত্রাসীদের অ””বৈধ রাষ্ট্র ইসরাইল ইস্যুতে কঠোর অবস্থানের জানান দিয়েছেন কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানি। তিনি ফিলিস্তিনি ও আরব ভূখণ্ডের অব্যাহত দখল এবং ইসরাইল আগ্রাসনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

 

 

ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মতির ভিত্তিতে তৈরিকৃত প্রস্তাবনা এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সুস্পষ্ট ল”ঙ্ঘনের অভিযোগ করেছেন কাতারের আমীর। তিনি বলেন, ইসরাইলের আগ্রাসন, ফিলিস্তিনি ও আরব ভূখণ্ডের অব্যাহত দখল, গাজা উপত্যকায় অবরোধ এবং বসতি সম্প্রসারণ নীতির বি”রুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

 

 

শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, কেবল তখনই শান্তি অর্জন করা সম্ভব, যখন আরব পিস ইনিশিয়েটিভের ভিত্তিতে আরব দেশগুলোর গৃহীত প্রস্তাবনার প্রতি ইসরাইল পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ হবে।

 

 

১৯৬৭ সালের আরব-ইসরাইল যু”দ্ধের পর নির্ধারিত সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা, ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদীবাদী স””ন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের অ””বৈধ দখলদারিত্বের অবসানের শর্তে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার পরিকল্পনায় ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ স্বাক্ষরিত হয়।

 

 

সৌদি আরবের নেতৃত্বে এই উদ্যোগে আরব বিশ্বের দেশগুলো যুক্ত হয়। যদিও সম্প্রতি আরব বিশ্বের কিছু দেশ সেই উদ্যোগে বুড়ো আঙুল দেখিয়ে ইহুদীবাদী স””ন্ত্রাসীদের অ””বৈধ রাস্ট্র ইসরাইলের সঙ্গে সব ধরনের সম্পর্ক স্বাভাবিক করতে শুরু করেছে।

 

 

কাতারের আমীর বলেছেন, ইসরাইল আরব পিস ইনিশিয়েটিভের শর্তাবলী নষ্ট করার চেষ্টা করছে। এসব শর্ত বিবেচনা না করে যে কোনো ধরনের ব্যবস্থা নেয়া হোক না কেন তাতে শান্তি আসবে না।

 

 

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইল দখলদারিত্ব ও গাজা উপত্যকার অ””বরুদ্ধ দশার অবসান এবং সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়; বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে নৈতিক দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শেখ তামিম।

 

 

একই সঙ্গে দখলদারি নীতি থেকে ইসরাইলকে বেরিয়ে এসে পারস্পরিক আলোচনা ও সমঝোতার ভিত্তিতে শান্তি আলোচনা সঠিক পথে ফিরিয়ে আনার আহ্বানও জানিয়েছেন তিনি।
সূত্র ইনসাফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *