Categories
আন্তর্জাতিক

এই দেশে স্বল্প পোষাক পড়লেই গুনতে হচ্ছে জরিমানা !

কোন নারী স্বল্প পোশাক পরলেই তাকে জরিমানা করা হবে এমন এক একটি আইনের খসড়া নিয়ে কম্বোডিয়ায় বিতর্কের সৃষ্টি হয়েছে। বিবিসি জানায়, জন-শৃঙ্খলাজনিত এই খসড়া আইনে নারীদের ‘খুব বেশি খাটো অথবা খুব বেশি খোলামেলা’ পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রাখা হয়েছে। আইনটিতে পুরুষের খালি গায়ে থাকা নিষিদ্ধ করারও প্রস্তাব দেয়া হয়েছে।

সরকার বলছে, দেশটির সাংস্কৃতিক ঐতিহ্য এবং সামাজিক মান-মর্যাদা রক্ষার উদ্দেশ্যে বিলটি আনা হয়েছে। তবে সরকারের এই উদ্যোগ জানাজানি হওয়ার পর সেটা ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। মলিকা টান (১৮) নামে এক তরুণীর উদ্যোগে প্রস্তাবিত এই আইনের বিরুদ্ধে একটি অনলাইন পিটিশন শুরু হয়েছে। আগস্টে শুরু হওয়া এই পিটিশনে এরই মধ্যে ২১ হাজারের বেশি মানুষ সই করেছেন।

মলিকা বলেন, এ ধরনের একটি আইন করার উদ্যোগ নারীদের ওপর আক্রমণ। যে পোশাক পরতে আমার ভালো লাগবে, আমি সেই জামা কাপড় পরতে চাই। আমি চাই না সরকার এখানে কোনো সীমা বেঁধে দিক।

আরো অনেক নারী মনিকার এই অবস্থানের সঙ্গে একমত প্রকাশ করে সামাজিক মাধ্যমে নিজেদের ছবি পোস্ট করে প্রশ্ন ছুঁড়ে দিচ্ছেন- এই জামা পরার জন্য কি আমার জরিমানা হবে? তারপর সেগুলো ছড়িয়ে পড়ছে #mybodymychoice এই হ্যাশট্যাগের মাধ্যমে।

জানা গেছে, দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে নারীরা খোলামেলা বা শরীর দেখা যায় এমন পোশাক পরলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। ‘যথাযথ’ পোশাক না পরলে গানের শিল্পী ও অভিনেত্রীদের অনুষ্ঠান নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

এপ্রিল মাসে একজন নারীকে পর্নোগ্রাফির অভিযোগে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে জামা কাপড় বিক্রি করার সময় তিনি শরীর দেখা যায় এরকম ‘অশোভন’ ও ‘উস্কানিমূলক’ পোশাক পরেছিলেন।

সে সময় প্রধানমন্ত্রী হুন সেন অনলাইনে নারীদের এ ধরনের লাইভ স্ট্রিমিংকে ‘আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের লঙ্ঘন’ বলে উল্লেখ করে বলেছিলেন, এসবের কারণে নারীদের বিরুদ্ধে যৌন হয়রানি ও সহিংসতার ঘটনা ঘটে।

সরকারের মন্ত্রীরা এবং জাতীয় পরিষদে বিলটি অনুমোদিত হলে এটি কার্যকর হবে আগামী বছর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ওক কিমলেখ মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, এটি এখন খসড়া পর্যায়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *