Categories
আন্তর্জাতিক

আন্তর্জাতিক কনফারেন্সে ইমরান খানকে ‘ক্লাইমেট অ্যাকশন হিরো’ হিসেবে সম্বোধন

ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর ও হলিউডের সুপার হিরো আর্নল্ড শোয়ার্জেনেগারের আমন্ত্রণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বার্ষিক ওয়ার্ল্ড অস্ট্রিয়ান সামিটে ভার্চুয়ালি বক্তব্য রেখেছেন।অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই সামিটের আয়োজন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের নেতারা সামিটে বক্তব্য রাখেন।

 

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ইমরান মূলত জলবায়ুর পরিবর্তন নিয়ে বিশ্ব নেতাদের সঙ্গে তার অভিমত বিনিময় করেন। ভবিষ্যত প্রজন্মের ঝুঁকি কমাতে বৈশ্বিক উষ্ণতা ফ্রন্টে দ্রুত তৎপর হওয়ার জন্য তিনি বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

 

ইমরান খানের পাশাপাশি আরো যারা সামিটে ভার্চুয়ালি যোগ দেন তাদের মধ্যে ছিলেন বৃটেনের প্রিন্স চার্লস, স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ ও জাতিংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস। গত চার বছরে অস্ট্রিয়ান ওয়ার্ল্ড সামিট বিশ্বের সবচেয়ে বড় পরিবেশবিষয়ক সম্মেলনে পরিণত হয়েছে।

 

বিশ্ব শোয়ার্জেনেগারকে হলিউডের বিখ্যাত অভিনেতা হিসেবেই জানে। কিন্তু এর পাশাপাশি গত ২০ বছর ধরে তিনি দূষণ ও জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছেন।

 

অনুষ্ঠানে শোয়ার্জেনেগার পাকিস্তানের প্রধানমন্ত্রী খানকে ‘ক্লাইমেট অ্যাকশন হিরো’ হিসেবে অভিহিত করেন এবং বলেন যে দক্ষিণ এশিয়ার এই নেতা হলেন ক্লাইমেট অ্যাকশন জোটের একজন শক্তিশালী ও গুরুত্বপূর্ণ অংশীদার।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও জিভিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *