Categories
জাতীয়

ঢাকায় দরিদ্রদের জন্য ৭ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৭ মিলিয়ন ডলারের খাদ্য সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ খাদ্য সহায়তা করোনায় উচ্চ ঝুঁকিতে থাকা ঢাকার দরিদ্র পরিবারগুলোর মাঝে বিতরণ করা হবে।

বুধবার এ কর্মসূচির উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও বিশ্ব খাদ্য কর্মসূচির প্রতিনিধি ও কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান।ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

 

এ খাদ্য সহায়তা কর্মসূচি কল্যাণপুর ও সাততলা বস্তি এলাকায় বসবাসরত নিম্ন আয়ের ১ লাখ লোককে দেয়া হবে। কোনো সদস্য করোনায় আক্রান্ত হওয়ার কারণে যেসব পরিবার কোয়ারেন্টিনে রয়েছে, সে সব পরিবারকে এ খাদ্য সহায়তা হবে।

এছাড়া ওই সব এলাকার বাসিন্দারা বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে কৃষকদের কাছ থেকে শাকসবজি এবং স্থানীয় বিক্রেতাদের কাছ থেকে অন্যান্য পুষ্টিকর খাদ্য পেতে ভাউচার পাবেন। কর্মসূচি আরো সম্প্রসারিত হলে এটি বাজার ও স্থানীয় কৃষি উৎপাদনের মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে কৃষকদের জন্যেও কাজ করবে।

 

এই খাদ্য সহায়তা ব্র্যাককে সঙ্গে নিয়ে বাস্তবায়ন করছে বিশ্ব খাদ্য কর্মসূচি। অতিরিক্ত তহবিল পাওয়া গেলে এই পাইলট প্রকল্প দেশের অন্যান্য শহরাঞ্চলে সম্প্রসারিত করার পরিকল্পনা আছে ডব্লিউএফপির।

 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, করোনাভাইরাসের বিস্তার বন্ধে সহায়তা করার অংশ হিসেবে বাড়ির বাইরে না যাওয়ার কারণে কোনো পরিবারের খাদ্য কষ্টে থাকা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *