Categories
আন্তর্জাতিক

ইহুদিদের বিরুদ্ধে বলে লন্ডনের মেয়র প্রার্থীতা থেকে বাদ গীতা

ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা ও মানবাধিকার কর্মী গীতা শিধু রব দুই দশকেরও বেশি সময় আগে ইহুদিবিরোধী মন্তব্য করেছিলেন। এই ঘটনার জেরে লন্ডনের মেয়র সাদেক খানের বিরুদ্ধে লড়াইয়ে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন তিনি।

 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, অর্গানিক খাবার ও জুস পণ্যের ফার্ম নোশ ডেটক্সের প্রতিষ্ঠাতা গীতা। লন্ডনের মেয়র পদে লড়তে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সংক্ষিপ্ত তালিকায় গীতার নাম ছিল।

 

কিন্তু ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনের সময় তার একটি ইহুদিবিরোধী মন্তব্যের ভিডিও সামনে চলে আসায় দল থেকে তাকে বরখাস্ত করা হয়েছে। ওই সময় ব্ল্যাবার্নে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে তিনি লেবার পার্টির এমপি জ্যাক স্ট্রর বিরুদ্ধে লড়ছিলেন। তখন এক মন্তব্যে তিনি বলেন, ‘একজন ইহুদিকে ভোট দেবেন না, জ্যাক স্ট্র একজন ইহুদি’।

 

যদিও ওই মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ ও অনুতপ্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। চলতি বছরের মে মাসে লন্ডনের মেয়র নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করে এক বছর পরে অনুষ্ঠিত হবে।

 

মেয়র সাদিক খানের প্রতিদ্বন্দ্বীর মধ্যে কনজারভেটিভ পার্টির শাওন বেইলি রয়েছেন। মনোনয়ন থেকে গীতা বাদ পড়ায় লিব ডেমের জন্য প্রার্থী বাছাই কঠিন হয়ে পড়েছে। কারণ দলটির আগের পছন্দ সইবান বেনিতা নির্বাচনী দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *