Categories
জাতীয়

কুয়েতে নতুন ভিসা বন্ধ, আটকে আছে ৪ লাখের বেশি বৈধ প্রবাসী

বৈধ আবাসনের অনুমতি নিয়ে ৪ লাখেরও বেশি প্রবাসী কুয়েতের বাইরে আটকা পড়েছে এবং ফ্লাইট নিষেধাজ্ঞার কারণে ফিরে আসতে পারছে না। কারণ তাদের বেশিরভাগ ৩২ দেশ নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশ থেকে এসেছিল।

 

বৈধ রেসিডেন্সি পারমিট সহ বিদেশে প্রবাসীদের সংখ্যা ২৩ আগস্ট পর্যন্ত দেশের বাইরে ছিল মোট ৪ লাখ ২৬ হাজার ৮৭১। যদিও মেয়াদোত্তীর্ণ রেসিডেন্সিধারীরা নতুন ভিসা না দেওয়া পর্যন্ত কুয়েতে ফিরতে পারেননি।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বর্তমান আবাস আইন সম্পর্কিত একটি সংশোধনী প্রস্তুত করছে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেবে বলে স্বরাষ্ট্র মন্ত্রীর সহকারী আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল আনোয়ার আল বারজাস জানিয়েছেন। তিনি আরও বলেন, বিদেশিদের জন্য সকল ধরণের নতুন ভিসা পরবর্তী নোটিশ না হওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পাওয়ার পরেই এই ইস্যু খোলা হবে।

 

মেজর জেনারেল বড়জাস স্পষ্ট করে বলেন, যাদের কাজের চুক্তি বা আবাসিক ভিসা ২০২০ সালের ১ জানুয়ারির আগে শেষ হয়ে গিয়েছিল তাদের দেশ ছাড়তে হবে এবং কোনও জরিমানা ছাড়াই তা করতে পারত। তাদেরকে নতুন ভিসায় ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হবে, তবে যারা দেশ ত্যাগ করেননি তাদের আইনি ফলশ্রুতি ও জরিমানার মুখোমুখি হতে হবে এবং তাদের নির্বাসন দেওয়া হবে এবং তাদের আবার ফিরে আসতে দেওয়া হবে না।

 

মেজর জেনারেল আনোয়ার আল-বারাজাস আরও উল্লেখ করেন, প্রত্যেকে রেসিডেন্সি আইনে সংশোধনীর অপেক্ষায় ছিলেন, যা জনসংখ্যার পরিসংখ্যান সংশোধন করার জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে কারণ করোনাভাইরাস সঙ্কট এই ক্ষেত্রটিতে বিষয়গুলি প্রকাশ করেছিল, সুতরাং যখন এই সংশোধনীগুলি করা হবে তখন তারা মন্ত্রণালয় দ্বারা বাস্তবায়ন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *