Categories
জাতীয়

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জননী আর নেই!

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা বীরমাতা মালেকা বেগম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সকাল ৭টা ৪০ মিনিটে আলীনগর ইউনিয়নের মৌটুপি গ্রামের নিজ বাসভবনে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

বীরশ্রেষ্ঠ শহীদ মোহাম্মদ মোস্তফা কামালের মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বীরশ্রেষ্ট মোস্তফা কামালের ভাইর ছেলে অধ্যক্ষ মোঃ সেলিম আহমেদ লিটন জানান, বীরমাতার কিডনিতে সমস্যা ও রক্তশূন্যতায় ভুগছিলেন। এছাড়া লো প্রেসার এবং শ্বাসকষ্টের সমস্যাও ছিল। অসুস্থ হয়ে পড়লে তাকে ১৮ আগস্ট ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

পরে উন্নত চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারে করে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আনা হয়। গত ৩ সেপ্টেম্বর সিএমএইচ থেকে ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছাড়েন এবং তখন থেকে নিজ বাড়িতেই অবস্থান করছিলেন। এখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৮২ সালে মেঘনা নদীর ভাঙনে দৌলতখানের বাড়িটি বিলীন হয়ে গেলে সদরের মৌটুপী গ্রামে চলে আসেন তার পরিবারের সদস্যরা। বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন সেখানে ৯২ শতাংশ জমিতে ‘শহীদ স্মরণিকা’ নামে একতলা পাকা ভবনটি নির্মাণ করে পরিবারটিকে পুনর্বাসন করেন।
প্রয়াত হাবিলদার হাবিবুর রহমান ও মালেকা বেগমের ২ ছেলে ও ৩ মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *