Categories
লাইফষ্টাইল

লেবুতে মিলবে যেসব উপকার

করোনা থেকে বাঁচতে প্রয়োজন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। এই ক্ষমতার ফলে শুধু করোনাই নয়, যে কোনও দূরারোগ্য ব্যাধির সঙ্গে লড়তে পারবেন। আর সেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবুই খুবই প্রয়োজনীয়। কেন লেবু শরীরের জন্য ভাল এবং কীভাবে তাতে উপকার হয়, আসুন জেনে নেই।

সর্বপ্রথম হল লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি। করোনার সময় বারবার চিকিৎসকরা ভিটামিন সি খেতে পরামর্শ দিচ্ছেন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের প্রতিদিন ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। যার লেবুই একমাত্র পূরণ করতে পারে। এছাড়াও লেবু উচ্চ রক্তচাপ কম করে স্ট্রোটের হওয়ার আশঙ্কা কমাতে পারে।

লেবুতে বাড়ে হজম শক্তি। হজম শক্তিকে মজবুত রাখার ক্ষেত্রে লেবু খুবই গুরুত্বপূর্ণ। হজমের সমস্যা হলে শরীরের প্রতিরোধ দুর্বল হয়ে পড়ে। লেবু খেলে কোষ্ঠকাঠিন্যও দূরে থাকে। শরীরের টক্সিক থেকে মুক্তি মেলে।

শরীরের অত্যন্ত কার্যকারী উপাদান হল অ্যান্টি অক্সিডেন্ট। এতে আমাদের শরীরের কোষকে ক্ষতির থেকে রক্ষা করে৷ অ্যান্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তুলতে সাহায্য করে।

শরীরে যতটা পানির প্রয়োজন তার ঘাটতি মেটাতে সাহায্য করে লেবু। একজন প্রাপ্তবয়স্ক মহিলার শরীরে প্রতিদিন প্রয়োজন ৯১ আউন্স পানি, একজন প্রাপ্তবয়স্ক পুরুষের শরীরে প্রয়োজন ১২৫ আউন্স পানি। তবে অনেক সময়ই সেই পরিমাণ পানি খাওয়া হয় না। লেবু খেলে সেই ঘাটতি পূরণ হয়।

লেবুর রস শরীরের মেদ ঝড়াতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে না। প্রতিদিন একটা করে লেবুর রস খেতে পারলে শরীরে বয়সের ছাপ নজরে আসবে না। ফলে আপনার যৌবন ধরা থাকবে অনেক দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *