Categories
আন্তর্জাতিক

কাশ্মীরের পক্ষে বললে পাকিস্তানকে ফিলিস্তিনের পক্ষেও বলতে হবে: ইমরান খান

কাশ্মীরের পক্ষে বললে পাকিস্তানকে ফিলিস্তিনের পক্ষেও বলতে হবে: ইমরান খান

ফাইল ছবি
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তানকে ফিলিস্তিনের অধিকার নিয়ে কথা বলতে হবে, যেমনটি কাশ্মীরের অধিকার নিয়ে বলে থাকে।

পাকিস্তান যদি ইসরাইলকে স্বীকৃতি দেয় এবং ফিলিস্তিনীদের প্রতি ইসরাইলের নির্দয় ব্যবহারকে দেখেও না দেখে তাহলে পাকিস্তানকেও কাশ্মীরের অধিকার নিয়ে কথা বলা উচিৎ হবে না। পাকিস্তানকে কাশ্মীরের অধিকার নিয়ে কথা বলতে হলে ফিলিস্তিনের পক্ষেও বলতে হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

এর আগে গত মাসে একটি স্থানীয় টিভি সাক্ষাৎকারে খান বলেছিলেন, পাকিস্তান ইসরাইলকে কখনো স্বীকৃতি দেবে না যতক্ষণ পর্যন্ত ফিলিস্তিনীদের জন্য তাদের ভুমি শান্তিতে বসবাসযোগ্য না হবে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ইসরাইল-ফিলিস্তিনের সমস্যা সমাধান করা সম্ভব হবে না যতক্ষণ না ফিলিস্তিনিদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা হয়। ফিলিস্তিনিদের উপর চাপানো একতরফা চুক্তি কখনো কার্যকর হবে না।

তিনি বলেন, ইসরাইল যদি ফিলিস্তিনীদের ন্যায়সঙ্গতভাবে বসতি স্থাপন করতে এবং এটিকে একটি কার্যকর রাষ্ট্রে পরিণত হতে না দেয় তাহলে ইসরাইল- ফিলিস্তিন সমস্যা কোনদিন শেষ হবেনা।

এক্ষেত্রে অন্যান্য দেশ ইসরাইলকে স্বীকৃতি দিলেও সমস্যা সমাধান হবেনা বরং বিষয়টি আরো উত্তেজনাকর হবে। ইসরাইলের স্বার্থেই তাদেরকে একটি সুষ্ঠু নিষ্পত্তির পথ বেছে নিতে হবে।

সূত্র: আল জাজিরা©ইনসাফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *