Categories
শিক্ষা

চাকরি করবেন না, তবে বিসিএস দিতে চান ভিপি নুর!

সবারই স্বপ্ন থাকে পড়ালেখা শেষে একটি ভালো চাকরি করা। আর সেটা যদি হয় বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) চাকরি তাহলেতো কথাই নেই। সম্প্রতি প্রকাশিত হয়েছে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল। এই নিয়ে সরব সামাজিক যোগাযোগ মাধ্যম।

 

এবার বিসিএস নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। তিনি জানিয়েছেন, বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় অংশ নিয়ে ভালো ফল অর্জন করতে চান।

 

সম্প্রতি ‘শিক্ষা, রাজনীতি ও নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান’ শীর্ষক ডয়েচে ভেলে বাংলার এক টকশোতে আলোচক হিসেবে অংশ নিয়ে এই কথা জানান ভিপি নুর। সঞ্চালক খালেদ মুহিউদ্দীনের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

নুরুল হক নুর বলেন, এক সময় আমরাও স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। কিন্তু সরকারি কোটা আন্দোলন করতে গিয়ে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের নেতাকর্মীদের হাতে একাধিকবার শারীরিক নির্যাতনের শিকার হতে হয়েছে। শুধুমাত্র এ আন্দোলন করতে গিয়ে নয়, ডাকসু নির্বাচনে অংশ নিয়েও ভিপি নির্বাচিত হওয়ার পরও ৭ বার হামলার শিকার হয়েছে। যে কারণে পড়াশুনার যে মন-মানসিকতা দরকার তা তৈরি করতে পারিনি।

 

তিনি বলেন, বিসিএসে অংশ নিয়েছি এবং ভালো ফলাফল অর্জন করেছি। এ ধরণের একটি ইচ্ছা আছে, তবে চাকরি করব না। তবে অংশ নিয়ে ভালো ফলাফল করতে চাই।চাকরি না করা বিষয়ে নুর বলেন, এখন আমি আমার জীবনকে ব্যক্তিগতভাবে আর মূল্যায়ন করিনা। কিংবা আমার ব্যক্তিকে নিয়ে ভাবিনা।

 

আমি এখন দেশের গণমানুষের জন্য রাজনীতি করছি। আমার মূল লক্ষ্য দেশের জাতীয় রাজনীতির এ ধারাকে পরিবর্তন আনা। এ লক্ষ্য নিয়ে কাজ করছি। আর চাকরি করলেতো এটা করা যাবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *