Categories
জাতীয়

পদ্মা সেতুর তথ্য-ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে দিতে মানা

পদ্মা সেতুর তথ্য-ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে দিতে মানা

ফাইল ছবি
নির্মাণাধীন পদ্মা সেতুর কোনো তথ্য, ছবি বা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ না করতে প্রকল্পের কর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, “সম্প্রতি এ ধরনের একটি নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে বলা হয়েছে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক, ঠিকাদার, প্রকৌশলী সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু শেয়ার না করেন।”
সূত্র: বিডিনিউজ

এ ধরনের নির্দেশনার কারণ জানতে চাইলে তিনি বলেন, “প্রকল্পে পাঁচ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী ও বিদেশি কাজ করছে, সবাইকে ছবি শেয়ার করার অনুমতি দিতে পারি? দেওয়া উচিত?”

কোনো অপপ্রচার বা শংকায় এই নির্দেশনা দেওয়া হল কি না- এমন প্রশ্নে শফিকুল ইসলাম বলেন, “সেতু সংক্রান্ত যেকোনো বিষয়ে সবাইকে ই-মেইল বা এসএমএসের মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে। অন্য কোনো কারণ এখানে দেখছি না। সবাই তো আর সোশাল মিডিয়ার মাধ্যমে তথ্য শেয়ার করতে পারে না, এতে তথ্যগত বিভ্রান্তি হতে পারে।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য জানানোর প্রয়োজন হলে জনসংযোগ কর্মকর্তা বা তিনি নিজেই শেয়ার করবেন বলে জানান প্রকল্প পরিচালক।

নাম প্রকাশ না করার শর্তে প্রকল্পের এক কর্মকর্তা চিঠি পাওয়ার কথা স্বীকার করে বলেন, চিঠিতে ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ইমোসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে পদ্মা সেতু সংশ্লিষ্ট কোনো ভিডিও, ছবি বা কোনো তথ্য শেয়ার না করার নির্দেশনা দেওয়া হয়েছে।”

বাংলাদেশের দীর্ঘতম পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০২১ সালের ৩০ জুনের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। মোট ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল এই সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

সেতুটির উপর দিয়ে সড়ক ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। একেকটি খুঁটি ৫০ হাজার টন ভর নিতে সক্ষম।

নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি), আর নদীশাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন।
সূত্র আমাদের সময়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *