Categories
আন্তর্জাতিক

পুতিনের বিরুদ্ধে নাভালিন!

চায়ে সন্দেহজনক বিষ প্রয়োগের পর কোমায় থাকা রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানি নেয়া হয়েছে। 

শুক্রবার দিনভর রুশ চিকিৎসক ও কোমায় থাকা আলেক্সেই নাভালনির চিকিৎসকদের মধ্যে বাদানুবাদের পর চিকিৎসার জন্য শনিবার সকালে বার্লিনে পৌঁছায় নাভালনিকে বহনকারী বিশেষ বিমান। চিকিৎসা সুবিধাযুক্ত বিশেষ এই ফ্লাইটির ব্যবস্থা করেছে জার্মানির বেসরকারি সংস্থা পিস ফর সিনেমা।

এর আগে নাভালনিকে নিতে ওমস্কের হাসপাতালে পৌঁছান জার্মানির চিকিৎসকের একটি দল। তবে নাভালনির অবস্থা গুরুতর জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তাকে জার্মানি নেয়াটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। চিকিৎসক দলের সঙ্গে আলেক্সেই নাভালনির স্ত্রীকেও দেখা করতে দেয়নি কর্তৃপক্ষ।

তবে কয়েক ঘণ্টা পরেই ভোল পাল্টে রুশ চিকিৎসকরা জানান, ফ্লাইটে নেয়ার মতো স্থিতিশীল রয়েছে নাভালনির শারীরিক অবস্থা। এর আগে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করে, নাভালনির পরীক্ষায় কোনো বিষের আলামত পাওয়া যায়নি।

এদিকে, নাভালনিকে সন্দেহজনক বিষ প্রয়োগের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিংঘ মানবাধিকার সংস্থা। তার চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়। স্বাধীন, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।

গত  বৃহস্পতিবার টমস্ক থেকে মস্কো ফেরার পথে বিমানেই অসুস্থ হয়ে পড়েন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই কট্টর সমালোচক। বিরোধীদের দাবি, বিমান বন্দরের একটি ক্যাফেতে চা পান করেছিলেন নাভালনি। আর সেখানেই তাকে বিষপ্রয়োগ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *