Categories
জাতীয়

মালয়েশিয়া থেকে ফেরা রায়হান কবিরের জন্য অপেক্ষায় স্বজনরা

মালয়েশিয়ার অভিবাসন ব্যবস্থা ও প্রবাসী শ্রমিকদের দুর্দশা নিয়ে আরব আমিরাতের চ্যানেল আল-জাজিরা টেলিভিশনে সাক্ষাৎকার দেওয়ায় গ্রেফতার রায়হান কবির দেশে ফিরছেন।

 

রায়হান কবিরের বাবা মো. শাহ আলম ও মা রাশিদা বেগম জানান, দেশে ফিরতে ছেলে রায়হান কবির বিমানে উঠেছে। বিমানে ওঠার আগে মোবাইলফোনে সে বিষয়টি পরিবারের সদস্যদের জানিয়েছে।

 

রায়হানের ফেরার বিষয়ে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, রায়হান রাত ১টার কিছু পরে দেশে এসে পৌঁছাবে। আমি তার জন্য এয়ারপোর্টে থাকবো।

এদিকে রায়হানের ফিরে আসার খবরে তাকে বরণের অপেক্ষায় স্বজনরা। রায়হানের প্রিয় সব রান্নাসহ নানা আয়োজন করছেন মা রাশিদা বেগম। ছেলে ফিরে আসার খবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সহযোগী বিভিন্ন সংগঠন ও গহণমাধ্যম কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

 

রাশিদা বেগম বলেন, বিভিন্ন সংগঠনের চেষ্টা ও সাংবাদিকদের লেখালেখি কারণে মালয়েশিয়া সরকার ছেলেকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে। এজন্য আমি প্রধানমন্ত্রীর কাছেও বিশেষভাবে কৃতজ্ঞ।

 

তিনি আরও জানান, রাত একটায় রায়হানকে বহন করা বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। ছেলেকে রিসিভ করতে তার বাবা শাহ আলম ব্র্যাকের অভিবাসন কর্মকর্তাদের নিয়ে বিমানবন্দরে থাকবেন।

 

রায়হান কবিরের ছোট বোন মেহেরুন্নেসা বলেন, দীর্ঘ দুই মাস অপেক্ষার পর ভাই বাংলাদেশে ফিরে আসছে। এর থেকে বড় আনন্দের কিছু নেই। বড় ভাই ফিরে আসার খবর পেয়ে বাবা আনন্দে কেঁদে ফেলেন। নফল নামাজ পড়তে বসেন মা। নামাজ শেষে ভাইয়ের পছন্দের খাবার রান্নায় ব্যস্ত হয়ে পড়েন তিনি। এছাড়া ঘর গোছানো, ঘরের আসবাবপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ যাবতীয় কাজ করে যাচ্ছেন মা ও অন্যরা। এখন মা প্রহর গুনছেন কখন তার ছেলে তার বুকে ফিরে আসবে।

 

তিনি জানান, ভাই ফিরে আসার খবরে আত্মীয়-স্বজনরা বাড়িতে আসছেন। সবাই অনেক খুশি।উল্লেখ্য, গত ৩ জুলাই মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি অভিবাসনকারীদের দুঃখ দুর্দশার চিত্র আল-জাজিরা টেলিভিশনে তুলে ধরেন রায়হান কবির।

 

এ কারণে ৮ জুলাই মালয়েশিয়া সরকার তার ওয়ার্ক পারমিট বাতিল করে। ২৪ জুলাই দেশটির পুলিশ তাকে গ্রেফতার করে ১৩ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। কিন্তু জিজ্ঞাসাবাদে তার বিরুদ্ধে কোনও অভিযোগ গঠন করা না যাওয়ায়, তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার তাকে বাংলাদেশে পাঠানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *