Categories
জাতীয়

গনপরিবহনের ভাড়া কি কমবে??

মহামারি করোনা ভাইরাসের কারণে সামাজিক দূরত্ব ও সুরক্ষা নীতির বাস্তবায়নসহ বেশকিছু শর্তে বর্ধিত ভাড়ায় (৬০ শতাংশ) গণপরিবহন চালু করেছিল সরকার। বেশকিছু দিন ঠিকঠাক চলার পরে উঠে আসতে থাকে নানা অভিযোগ। শোনা যায়, গণপরিবহনে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। কিন্তু বর্ধিত ভাড়া ঠিকই নেয়া হচ্ছে।

বুধবার (১৯ আগস্ট) বিকেলে এসব অভিযোগের ভিত্তিতে গণপরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠকে মিলিত হতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বৈঠকটি অনুষ্ঠিত হবে বিকেলে বিআরটিএর প্রধান কার্যালয়ে।

বিআরটিএর উপ-পরিচালক (ইনফোর্সমেন্ট) আব্দুর রাজ্জাক একটি গণমাধ্যমকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করে বলেন, বর্ধিত ভাড়া নির্ধারণ করার পরে নানা অভিযোগ ও অনিয়ম উঠে আসছে। এসব অভিযোগের ভিত্তিতেই বর্ধিত ভাড়ার বিষয় নিয়ে মূলত আজকের বৈঠক হবে। বৈঠক শেষে পরবর্তী কী করণীয় বা কী নির্দেশনা আসবে সেটা জানা যাবে।

গত ৩১ মে থেকে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নেয় সরকার। ঈদুল আজহার আগ পর্যন্ত স্বাস্থ্যবিধি ঠিকঠাক ভাবেই মানা হচ্ছিল গণপরিবহনে। তবে ঈদযাত্রায় ও ঈদ পরবর্তী সময় থেকে স্বাস্থ্যবিধির কোন লক্ষণ দেখা যাচ্ছে না গণপরিবহনগুলোতে। অনিয়ম করে যাত্রী বেশি নেয়া হচ্ছে এবং আদায় করা হচ্ছে বর্ধিত ভাড়াও।

অন্যদিকে, বুধবার (১২ আগস্ট) অ্যাডভোকেট মো. আতিকুর রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. হাসিম উদ্দিন গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ চেয়ারম্যানের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *