Categories
জাতীয়

বিশ্বব্যাংকের উই-ফাই’র ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ হয়েছেন সেলিমা আহমাদ

বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষ’মতায়নের ক্ষেত্রে অবদানের জন্য বিশ্বব্যাংক গ্রুপের উইমেন এন্টারপ্রেনিয়র ফিনান্স ইনিশিয়েটিভের (উই-ফাই) এর জন্য সম্মানিত ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ হিসেবে মনোনীত হয়েছেন কুমিল্লার সেলিমা আহমাদ।তিনি বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিনারউসিসিআই) প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান। চলতি বছরের জুন থেকে ২০২২ সালের মে পর্যন্ত ২ বছরের জন্য সেলিমা আহমাদ ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ থাকবেন।

 

বিশ্বব্যাংকের ওয়াশিংটন ডিসি থেকে গত ৩০ জুন উই-ফাই এর সচিবালয় এই সংবাদটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।এতে বলা হয়, সেলিমা আহমাদ বাংলাদেশ থেকে এই সম্মানজনক পদবীটি অর্জন করেছেন। উই-ফাই বিশ্বব্যাংকের একটি যুগান্তকারী অংশীদারিত্ব যা উন্নয়নশীল দেশগুলোতে নারী নেতৃত্বাধীন বা মালিকানাধীন ব্যবসার ক্ষেত্রে উন্মুক্ত অর্থায়নের ব্যবস্থা করার জন্য সক্রিয় ভাবে কাজ করে।

 

উই-ফাই ১৪টি দেশের সরকার, ৬টি বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংক এবং বিশ্বব্যাপী সরকারি ও বেসরকারি খাতের আরও অনেক স্টেকহোল্ডারকে অন্তর্ভুক্ত করেছে তাদের পার্টনার হিসেবে।‘লিডারশিপ চ্যাম্পিয়নদের’ মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাংকের উই-ফাই এর মাধ্যমে বিভিন্ন বিষয়ে এডভোকেসি করে নারী উদ্যোক্তাদের জন্য বিশ্বব্যাপী সহায়তা প্রদান করা।

 

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘অসলো বিজনেস ফর পিস’ পুরষ্কার প্রাপ্ত সেলিমা আহমাদ গত ৩০ বছর ধরে বেসরকারি খাতের উন্নয়নে এবং নারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে আসছেন।বাংলাদেশ সরকারের সংসদ সদস্য হিসেবেও তিনি তার নির্বাচনী এলাকার উন্নয়নের নিরলস সেবা দিয়ে যাচ্ছেন। উই-ফাই এ ‘লিডারশিপ চ্যাম্পিয়ন’ হিসেবে তার এই নতুন মর্যাদাপূর্ণ অবস্থান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এক অপরিমেয় সুযোগ সৃষ্টি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *