Categories
আন্তর্জাতিক

১২ আগস্ট নথিভুক্ত হবে করোনার প্রথম ভ্যাকসিন: রাশিয়া

২ আগস্ট নথিভুক্ত হবে করোনার প্রথম ভ্যাকসিন: রাশিয়া

পৃথিবীর প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে রাশিয়া। কদিনের মধ্যেই নিবন্ধন প্রক্রিয়া শেষ করে অক্টোবর থেকে গণহারে তা প্রয়োগ করা হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সব কিছু ঠিকঠাক থাকলে বিশ্বের প্রথম কোভিড-নাইন্টিন ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ হতে যাচ্ছে রাশিয়া।

শুক্রবার দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানান, যারা এই ভ্যাকসিনের পরীক্ষামূলক কার্যক্রমে অংশ নিয়েছেন তাদের সবার শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।
আগামী ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন নথিভুক্ত করা হবে বলেও জানান তিনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও গ্যামেলিয়া গবেষণা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি পরীক্ষাধীন প্রতিষেধকটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ভ্যাকসিনটি যাতে নিরাপদ হয় সেদিকে জোর দিচ্ছে রুশ সরকার। প্রথম পর্যায়ে দেশের চিকিৎসা কর্মী ও প্রবীণ নাগরিকদের প্রতিষেধক প্রয়োগে অগ্রাধিকার দেয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানান, অক্টোবর থেকেই ওই ভ্যাকসিনের গণ-উৎপাদন শুরু হয়ে যাবে। প্রতিষেধক উৎপাদন প্রক্রিয়ার সব খরচ বহন করবে রুশ সরকার।

গত ১৮ জুন মস্কোর শেচনভ বিশ্ববিদ্যালয়ে ৩৮ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে রাশিয়া। ট্রায়ালে অংশ নেয়া সবার শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।

রাশিয়ায় আরও একটি ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি। আগামী নভেম্বর থেকেই তারা এই ভ্যাকসিনের উৎপাদন শুরু করার আশাও প্রকাশ করেছে
সূত্র সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *