Categories
আন্তর্জাতিক

ক’রোনা ভ্যাকসিনের প্রথম চূড়ান্ত অনুমোদন দিচ্ছে রাশিয়া

ক’রোনা ভ্যাকসিনের প্রথম চূড়ান্ত অনুমোদন দিচ্ছে রাশিয়া

করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিতে যাচ্ছে রাশিয়া। আগামী দুই সপ্তাহের মধ্যে এটি প্রস্তুত হচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকার।

মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউটের তৈরিকৃত ভ্যাকসিনটি আগামী ১০ আগস্ট অথবা তারও আগে চূড়ান্ত অনুমোদন পেতে পারে বলে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে।

ভ্যাকসিনের পরীক্ষার ফল প্রকাশ না করে চূড়ান্ত অনুমোদন দেয়ার এই সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ রয়েছে, এর মধ্যেই রুশ কর্মকর্তারা বলছেন, ভ্যাকসিনটি জনসাধারণের ব্যবহারের জন্য অনুমোদিত হবে। মহামারী মোকাবিলায় নিয়োজিত সম্মুখসারির স্বাস্থ্য কর্মীরা প্রথমে ভ্যাকসিনটি পাবেন।

গত কয়েকদিন আগে মস্কোর প্রথম ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী রুসলান সালিকভ বলেছিলেন, স্বেচ্ছাসেবীদের দুটি গ্রুপের ওপর প্রাথমিকভাবে পরীক্ষা চালিয়ে সফলতা পাওয়া গেছে। তাদের প্রত্যেকের শরীরে ইমিউনিটি সিস্টেম তৈরি হয়েছে।

রাশিয়া করোনাভাইরাসের এই ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিতে গেলেও এখন পর্যন্ত এর পরীক্ষার ফল প্রকাশ করেনি। ফলে ভ্যাকসিনটির সুরক্ষা অথবা কার্যকারিতার ব্যাপারে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সিএনএন।

সমালোচকরা বলছেন,রাশিয়াকে বিশ্বের বৈজ্ঞানিক শক্তি হিসেবে চিত্রিত করতে মরিয়া হয়ে উঠেছে ক্রেমলিন। সেই রাজনৈতিক চাপের কারণেই ভ্যাকসিনটির চূড়ান্ত অনুমোদনের কাজ দ্রুত করা হচ্ছে।
সূত্র যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *