Categories
আন্তর্জাতিক

বিশ্বে যুদ্ধ হবেনা অার কোনদিনই: কিম

বিশ্বে আর কোন যুদ্ধ হবে না: কিম
সামরিক হুমকি ও বহির্বিশ্বের নানা ধরনের চাপ অব্যাহত থাকা সত্ত্বেও নিজেদের পারমাণবিক অস্ত্র থাকায় ‘বিশ্বে আর কোনও যুদ্ধ হবে না’ বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

মঙ্গলবার (২৮ জুলাই) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ উত্তর কোরিয়ার নেতা এমন মন্তব্য করেন।
কেসিএনএ বলছে, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের অবসানের ৬৭তম বার্ষিকীর অনুষ্ঠানে কিম জং উন এ মন্তব্য করেন। ওই অনুষ্ঠানে কোরীয় যুদ্ধের প্রবীণ সৈনিকদের সংবর্ধনা দেন কিম।

কিম জং উন বলেন, আরেকটি সশস্ত্র সংঘাত ঠেকাতে ‘নিরঙ্কুশ শক্তি’ অর্জনের জন্য পারমাণবিক অস্ত্র তৈরি করেছে পিয়ংইয়ং।
তিনি বলেন, সর্বোচ্চ শক্তির বিরুদ্ধে লড়তে আমরা পারমাণবিক অস্ত্র তৈরি করেছি। আমরা এখন যেকোনও সাম্রাজ্যবাদী ও বৈরী শক্তির তীব্র চাপ এবং সামরিক হুমকির মুখে নিজেদের রক্ষা করতে সক্ষম।

উত্তর কোরিয়ার এই নেতা বলেন, ‘আমাদের বিশ্বস্ত এবং কার্যকর আত্মরক্ষামূলক পারমাণবিক প্রতিরোধকারীকে ধন্যবাদ। আর কোনও যুদ্ধ হবে না। আমাদের দেশের নিরাপত্তা এবং ভবিষ্যৎ আজীবনের জন্য সুদৃঢ় থাকবে।’

ওয়াশিংটনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করার লক্ষ্যে দুই দেশের মাঝে আলোচনা শুরু হলেও বর্তমানে তা আটকে আছে। এর মাঝেই উত্তর কোরিয়ার নেতা তার দেশের সুরক্ষা এবং ভবিষ্যতের ব্যাপারে কাঙ্ক্ষিত সক্ষমতা অর্জনের কথা বললেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির অবসানের লক্ষ্যে ২০১৮ সালে সিঙ্গাপুরে কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো বৈঠক করেন। সেই সময় কোরীয় দ্বীপের উত্তেজনার অবসানের ব্যাপারে অনেকেই আশা দেখতে শুরু করেন। কিন্তু ২০১৯ সালে ভিয়েতনামে চিরবৈরী এ দুই দেশের রাষ্ট্রনেতার বৈঠকটি পুরোপুরি ব্যর্থ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *