Categories
জাতীয়

১৪ দিনের রিমান্ডে মালয়েশিয়ায় গ্রেফতার প্রবাসী রায়হান কবির

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় সাক্ষাৎকার দেয়ায় গ্রেফ’তার বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে ১৪ দিনের রিমা’ন্ডে নিয়েছে ইমিগ্রেশন বিভাগ।শনিবার (২৫ জুলাই) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আমির হামজা জয়নুদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

 

তিনি বলেন, তদ’ন্তে সহায়তার জন্য শনিবার থেকে তাকে ১৪ দিনের রিমা’ন্ডে নেয়া হয়েছে। তদন্তের পাশাপাশি বিষয়টি নিশ্চিত করার পরে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।এদিকে ইমিগ্ৰেশন বিভাগের মহাপরিচালক সাংবাদিকদের জানান, ডকুমেন্টেশন এবং টিকিট ক্রয়ের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত রায়হান কবিরকে অভিবাসন ডিটেনশন ডিপোতে রাখা হবে। তাকে বাংলাদেশে পাঠাতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে।

উল্লেখ্য, শুক্রবার (২৪ জুলাই) বিকেলে কুয়ালালামপুরের জালান পাহাংয়ের একটি কনডোমিনিয়াম থেকে পুলিশ ও ইমিগ্রেশনের স্পেশাল ব্রাঞ্চের যৌথ অভি’যা’নে তাকে গ্রেফ’তার করা হয়।মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক চলতি লকডা’উনে বৈষ’ম্য’মূলক ও বর্ণবা’দী আ’চরণ করা হয়েছে বলে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়।

 

এই প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নি’ন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভি’ত্তিহীন ও মি’থ্যাচার’ অভি’হিত করেছে। এ প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি রায়হান কবির। এরপর থেকেই তার প্রতি মালয়েশিয়া সরকার ক্ষু’ব্ধ হয়। পরে রায়হান কবিরের বিরু’দ্ধে গ্রে’ফতারি পরো’য়ানা জা’রি করে মালয়েশিয়া সরকার।

তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নো’টিশ জারি করে দেশটির অভিবা’সন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়। তার বিরু’দ্ধে এর আগে বাংলাদেশি অপহ’রণ করার অভিযো’গে মা’মলা হয়েছে এবং একা’ধিকবার মালয়েশিয়ায় জে’লও খেটেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *