Categories
জাতীয়

১ আগস্ট থেকে যাত্রীদের দিতে হবে বিমানবন্দর উন্নয়ন ফি, প্রবাসীদের ক্ষোভ

আগামী ১ আগস্ট থেকে বাংলাদেশের বিমানবন্দর ব্যবহার করে দেশের ভেতরে বা বিদেশ গেলে যাত্রীদের দিতে হবে যাত্রী নিরাপত্তা ও বিমানবন্দর উন্নয়ন ফি। গতকাল বুধবার এ সংক্রান্ত আদেশ জারি করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

আদেশে বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে বিমানবন্দরগুলোর যাত্রী নিরাপত্তা. সেবার মান বৃদ্ধি এবং বিমানবন্দরসমূহের অবকাঠামোগত উন্নয়নে সকল বহির্গামী যাত্রীদের এই ফি দিতে হবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (অর্থ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত আদেশ ইতোমধ্যে দেশি ও বিদেশি এয়ারলাইন্সগুলোকে পাঠানো হয়েছে।

 

আদেশে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে যাত্রীদের প্রতিবার ভ্রমণে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা এবং যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ৭০ টাকা। সার্কভুক্ত দেশ ভ্রমণের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ৫ ডলার এবং যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ৬ ডলার। সার্কভুক্ত ছাড়া অন্য দেশের ক্ষেত্রে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ১০ ডলার এবং এবং যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ১০ ডলার।

এদিকে বৃহস্পতিবার দেশে জাতীয় গণমাধ্যমে এই খবর প্রকাশ করার পর তুমুল সমালোচনা চলছে প্রবাসীদের মাঝে। নতুন এই আইনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন প্রবাসীরা। ওমান থেকে মিজান নামে এক প্রবাসী বলেন, আমরা সরকারের কোনো সুযোগ সুবিধা তেমন ভোগ না করলেও প্রবাসীদের প্রতি বারবার অন্যায় করা হচ্ছে।

 

এমনিতেই এয়ারপোর্টে প্রবাসীদের নানা হয়রানীর শিকার হতে হয় প্রতিনিয়ত, এরমাঝে নতুন এই আইনে প্রবাসীদের হয়রানী আরো বৃদ্ধি পাবে। মিজানের মতো এমন অভিযোগ দিয়েছেন সৌদি, দুবাই, কাতার, বাহরাইন সহ বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীরা। তাদের দাবী, নতুন এই আইন প্রবাসীদের ক্ষেত্রে কার্যকর না করা হউক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *