Categories
প্রবাস

আরব আমিরাতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

সংযুক্ত আরব আমিরাতে আগামী ৭ জুলাই পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার না’গরিকদের প্রবেশে নি’ষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে। তবে কূটনীতিক, সংযুক্ত আরব আমিরাতের নাগরিক অথবা গোল্ডেন ভিসাধারীরা এই নি’ষেধাজ্ঞার আওতায় থাকবে না।

ইতিহাদ এয়ারওয়েজের ওয়েবসাইটকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে দেশটির অন’লাইন খালিজ টাইমস। বি’মান সংস্থাটি বলেছে, এ সময়সীমা আরও বাড়ানো হতে পারে। যেসব মানুষ গত ১৪ দিনের মধ্যে এসব দেশ সফর করছেন তারাও আমিরাতে প্রবেশের অনুমতি পাবেন না।

ইতিহাদ বলেছে, যদি আপনি কূটনীতিক বা আমিরাতের নাগরিক বা গোল্ডেন ভিসাধারী হয়ে থাকেন, তা’হলেও ফ্লাইট উ’ড্ডয়নের সর্বোচচ ৪৮ ঘণ্টা আগের পিসিআর টেস্ট রিপোর্ট দেখাতে হবে।

অন্যদিকে সোমবার স্থানীয় সময় ৫টা নাগাদ দুবাইভিত্তিক বিমান সংস্থা এ’মিরেটস তাদের নিষেধাজ্ঞা সম্পর্কিত সময় ব’র্ধিত করে কোনো নোটিশ দেয়নি। বিমান সংস্থাটির ওয়েবসাইটে তখনো বলা হচ্ছিল- বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে তাদের যাত্রী আনা পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কার নাগরিক এবং বিদেশি ফ্লাইট ১২ মে রাত ১১টা ৫৯ মি’নিটে প্রথম স্থগিত ঘোষণা করে সংযুক্ত আরব আমিরাত। তবে কার্গো বিমান চলাচলে কোনো বিধিনিষেধ নেই।

গত সপ্তাহে এমিরেটস বলেছে, ৬ জুলাই পর্যন্ত ভারত থেকে আমিরাতে যা’ত্রীবাহী ফ্লা’ইট বন্ধ থাকবে। স’র্বোপরি বর্ত’মানে ১০টি দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা আছে আমিরাতে। এসব দেশ হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভি’য়েতনাম, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, কঙ্গো এবং উগান্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *