মিশরী তরুণী এখন দিনাজপুরের গৃহবধূ

মিশরী তরুণী এখন দিনাজপুরের গৃহবধূ

ভাষা-সংস্কৃতির ভেদাভেদ ভুলে বাংলাদেশিকে বিয়ে করে সুদূর মিশর থেকে বাংলাদেশে এসেছেন মিশ’রীয় তরুণী নুরহান। ২০ বছর বয়সী সংসার শুরু করেছেন স্বামী শমসেরের সঙ্গে। শ’মেসেরের গ্রামের বাড়ি দি’নাজপুরের বীরগঞ্জ উ’পজেলার শতগ্রাম ইউনিয়নের অর্জু’নাহারে। এদিকে বিদেশি বধূকে দেখতে আ’শপাশের এলাকার মানুষের পদচারণায় মুখরিত শম’সেরের বাড়ি।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৩ নম্বর শতগ্রাম ইউনিয়নের অর্জনুহার গ্রামের কৃষক বাদশা মিয়ার ছেলে সমশের ২০০৮ সা’লে কাজের খোঁজে মিশরে যান। দীর্ঘদিন কাজের পরে নিজেই মিশরের কায়রো শহরে গার্মেন্টস ব্যবসা শুরু করেন।

এদিকে মিশরীয় নারী নুরহানের ২০১৮ সালে পরিচয় হয় বাংলাদেশি সমশেরের সঙ্গে। পরিচয়ের সূত্র ধরে তাদের মধ্যে গড়ে উ’ঠে ব’ন্ধুত্বের সম্পর্ক। পরে এ বন্ধুত্ব থেকেই প্রেমের সম্পর্ক হয়। এরপর পারিবারি’কভাবে তারা বিবা’হবন্ধনে আবদ্ধ হন। বিয়ের ৪ বছর পর গত ১০ জুলাই নুরহান তার স্বা’মীর বাড়ি বাংলাদেশে এসেছেন। মিশরীয় বধূকে দেখে খুশী আত্মীয় স্বজন ও বন্ধুবান্ধব।

ভিনদেশিদের ভালোবাসার টানে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে আসার ঘটনা অহরহ ঘটলেও ভিন’দেশি ছে’লেকে বিয়ে করে নিজ দে’শ ছেড়ে একটি অপ’রিচিত দেশে সংসার গড়ে তোলার ঘটনা বিরল। কিন্তু শমসেরকে বিয়ে করে নুরহান এখন পুরোদস্তুর একজন বাঙালি বধূ।

স্বামী শমসের সঙ্গে গ্রামের বাড়ি অর্জু’নাহার গ্রামে বসবাস শুরু করেছেন। ইতিমধ্যে শমসের ও নুরহানের কোল জুড়ে এক’টি মেয়ে এবং একটি ছেলে এসেছে। বড় মেয়ের বয়স ৩ বছর। নাম রাখা হয়েছে রু’কাইয়া এবং ছেলে মো. ইয়াসিন বয়স ১১ মাস। এদিকে নাতি-নাতনীসহ মিশরীয় বৌ’মাকে পেয়ে সম’শেরের বাবা-মা খুশি। নুরহান জানান, পরিবারের মতা’মত নিয়ে তিনি এদেশে এসেছেন। ইচ্ছে এখানে থেকে স্বামীর সংসার করবেন। কারণ এ দেশ’টা খুব পছন্দের নুরহানের।

নুরহা’নের স্বামী শ’মসের জানান, ৪ বছর পূর্বে তাদের প্রথম পরি’চয়। পরিচয়ের একপর্যায়ে তাদের মধ্যে ভালো বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে। টানা ২মাসের ‘বো’ঝাপড়ার একপর্যায়ে পারি’বারিক’ভাবে বিয়ে করেছেন তারা। দুজ’নের কৃষ্টি-কা’লচার ভিন্ন হলেও এখনও পর্য’ন্ত তাদের মধ্যে কোনো সম’স্যা হয়নি। দুইজনেরই ইচ্ছা বাংলাদেশে থেকে যাওয়ার। তবে পিরামিডের দেশ মি’শরের কায়রো শহরে নিজস্ব গার্মে’ন্টস প্র’তিষ্ঠান গড়ে তুলে’ছেন বলে তিনি জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme