জামিন পেলেন সৌদিতে ভিক্ষা করা সেই মতিয়ার

জামিন পেলেন সৌদিতে ভিক্ষা করা সেই মতিয়ার

সরকারিভাবে সৌদি আরবে হজে গিয়ে ভিক্ষা করার অ’ভিযোগে দে’শে ফিরে গ্রেফতার হওয়া সেই মতিয়ার রহমান ওরফে মিন্টুকে (ফকির) জামিন দিয়েছেন আদালত। রোববার (০৭ আগস্ট) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ এ আদেশ দেন।

সকালে মিন্টুর আইনজীবী তার জামিন চেয়ে আদালতে আবেদন জানান। পরে শুনানি শেষে বিচারক তার জা’মিন মঞ্জুর করেন।গত ৫ আগস্ট হজ শেষে ফেরার সময় ঢাকার বিমানবন্দর থেকে ৫৪ ধারায় তাকে গ্রেফতার করে ইমিগ্রেশন পুলিশ। পরদিন শনিবার (৬ আগস্ট) আদা’লতে মিন্টুকে হাজির করা হয়। এসময় আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ফৌজদারি কার্যবিধি আইনের ৫৪ ধারার আবেদনে বলা হয়, আসামি গত ১৮ জুন ধানসিঁড়ি ট্রাভেলসের মাধ্যমে হজের উদ্দে’শে সৌদি আরব যান। এরপর হজ না করে ভিক্ষাবৃত্তি শুরু করেন। ভিক্ষাবৃত্তির খবর পেয়ে মদিনা পুলিশ তাকে গ্রেফতার করে। এরপর হজ পুলিশের এজেন্সির মা’ধ্যমে জামিনে মুক্তি পান। বিষয়টি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত হয়। এতে দেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়।

এ ঘটনায় হজযাত্রীকে সৌদিতে পাঠানো ধানসিঁড়ি ট্রাভেলস এ’য়ার সার্ভিস নামে হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দেয় ধর্ম মন্ত্র’ণালয়। গ্রেফতার হওয়া সেই হজযাত্রীর নাম মতিয়ার রহমান। তার বাড়ি মেহেরপুরের গাংনীতে। রো’ববার (২৬ জুন) হজ সম্পর্কিত ওয়েব সাইটে এক নোটিশের মাধ্যমে বাংলাদেশ হজ বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহা’ম্মদ শাহী’নের সই করা কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ধানসিঁড়ি ট্রাভেলসের পাঠানো মতিয়ার রহমান নামে ওই ব্যক্তি গত ২২ জুন বিকেল ৫ টার দিকে মদিনা শরী’ফে ভিক্ষা ক’রার সময় সৌদি পুলিশ তাকে গ্রেফতার করে। ঘটনা জানার পর বাংলাদেশ হজ মিশনের একজন কর্মী থানায় মুচ’লেকা দিয়ে তাকে ছা’ড়িয়ে আনেন।

নোটিশে আরও উল্লেখ করা হয়, ওই যাত্রী ‘সৌদি আরবে ব্যাগ ছিন’তাই হয়েছে’ বলে মিথ্যা নাটক সাজিয়ে ভিক্ষা কর’ছিলেন। এতে সৌদিতে বাংলাদেশের ভাবমর্যাদা দারুণভাবে ক্ষুণ্ণ হয়েছে। পরে তদন্তে জানা যায়, ধানসিঁড়ির সেই হজযা’ত্রীকে গাইড করার মতো সৌদিতে কোনো মো’নাজ্জেম এবং তার বসবাসের বাড়ি কিংবা হোটেলও ছিল না। এ ধরনের কাজের জন্য হজ এজেন্সিটির বিরুদ্ধে কেন প্রশা’সনিক ব্যবস্থা নেয়া হবে না; তা তিন কার্যদিবসের মধ্যে ব্যাখ্যাসহ জানতে চেয়েছে মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme