News Headline :
‘কেউ আমাকে বলেনি ভাই রিভিউটা নেন’ ম্যাচ শেষে মাঠে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব হংকংয়ের ক্রিকেটারের বাংলাদেশিদের চাকরি ছাড়া সাত ধরনের ভিসা দেবে আরব আমিরাত আরব আমিরাত থেকে বৈধপথে রেমিট্যান্স পাঠানো প্রবাসীরা পাবেন পুরস্কার বিয়ের দাবিতে অবিবাহিত প্রেমিকের বাড়িতে ৫ সন্তানের জননীর অনশন কাতারে থাকা বাংলাদেশির অজান্তেই ব্যাংক থেকে গায়েব ১৮ লাখ টাকা! শাকিব খানের সঙ্গে বিয়েটা না হলে ভালো হতো: অপু বিশ্বাস মালয়েশিয়ার কুয়ালালামপুরে বিশেষ অভিযানে ৬ বাংলাদেশি গ্রেপ্তার ইতালির মূলধারার রাজনীতিতে প্রভাব বাড়ছে প্রবাসী বাংলাদেশিদের দুই ছাত্রীকে বি’বস্ত্র করে ভি’ডিও ছড়ানোর হু’মকি ইডেন ছাত্রলীগ সভাপতির!
অভিবাসন আইন সহজ করলো স্পেন

অভিবাসন আইন সহজ করলো স্পেন

বৈধ কাগজ না থাকা বিদে’শিদের শ্রমবাজারে যুক্ত করা ও বাইরে থেকে কর্মী নেও’য়ার নি’য়ম শিথিল করেছে স্পেন। এখন থেকে চাকরিদাতারা সহজে বিদেশ থেকে কর্মী আনার অনুমতি পাবেন। সম্প্র’তি এ সংক্রান্ত আইন পরিবর্তন করেছে স্পেন।

পর্যটন, কৃষি শি’ল্পের মতো ক’র্মী সংকটে থাকা খাতগুলোর চাহিদা মেটাতে বিদ্যমান অভিবাসন আইন সংস্কার ক’রেছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশ স্পেন। ফলে চাকরিদা’তারা সহজে বিদেশ থে’কে কর্মী আ’নার অনুমতি পাবেন। পাশাপাশি স্পেনে এখন বসবাস করছে’ন এমন অভিবাসীদের এখন বৈধভাবে কাজে নিয়োগ দেওয়া যাবে।দে’শটির অভিবাসন মন্ত্রণালয়ের মতে, আ’গের প্রক্রিয়াটি ধীর আর প্রয়োজনের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হও’য়ায় স্পেন সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। মন্ত্রি’সভার বৈঠকে বিলটি পাসের পর দেশটির সা’মাজিক নিরাপত্তা ও অভিবাসনমন্ত্রী হোসে লুইস এসক্রিভা সাং’বাদিকদের বলেন, ‘এই উদ্যোগের ফলে অভিবাসনের কারণে সৃষ্ট চ্যা’লেঞ্চগুলো আমরা ভালোভাবে মো’কাবিলা করতে পারবো।’

সহজে মিলবে কাজের অনুমতি
নতুন নিয়ম অনুযায়ী দুই বছর বা তার বেশি সময় ধরে দেশটিতে বসবাসরত বিদেশিরা এখন সাময়িক বস’বাসের অ’নুমতিপত্র সংগ্রহ করতে পারবেন। এজন্য শর্ত হিসেবে কর্মী সংকট থাকা খাত সংশ্লিষ্ট কোনো প্রশিক্ষণে নিবন্ধন করতে হবে।এছাড়া যারা ছয়মাস ধরে কাগজবিহীনভাবে কা’জ করে’ছেন, তারা প্রমাণ সাপেক্ষে বৈধভাবে কাজের অনুমতির আবেদন করতে পারবেন। সরকারের হিসাবে স্পেনে পাঁচ লাখ মানুষ আছেন, যারা এখন অনানুষ্ঠানিকভা’বে কাজে নিযুক্ত আছেন।বিদেশি শিক্ষার্থীরা দেশটিতে পড়াশোনা শেষ করার সঙ্গে সঙ্গেই কাজে যোগ দিতে পারবেন। আগের নিয়ম অনুযায়ী, তাদের তিন বছর পর্যন্ত অ’পেক্ষা করতে হবে না। এছাড়া পড়াশোনারত অবস্থায় তারা সপ্তাহে ৩০ ঘণ্টা পর্যন্ত কাজের অনুমতি পাবেন।

আইনটির কারণে কর্মী সংকট থাকা খাতগুলোর জন্য বিদেশিদের কাজ ও ভিসা পাওয়ার উপায়ও সহজ হবে। এস’ক্রিভা জা’নিয়েছেন, যেসব খাতে কর্মী চাহিদা রয়েছে তার একটি হালনাগাদ তালিকা প্রকাশ করবে তার মন্ত্রণালয়। এতে শ্রমবাজার সম্পর্কে পরিষ্কার চিত্র পাওয়া যাবে।

বেকারত্বের উচ্চহার সত্ত্বেও কর্মী সংকট
বর্তমানে স্পেনে বেকারত্বের হার ১৩ দশমিক ছয়-পাঁচ শতাংশ, যা ইউরোপের দেশগুলোর মধ্যে অন্যতম বেশি। তবে চাক’রিদাতাদের তথ্য অনুযায়ী, পর্যটন, কৃষি, নির্মাণ ও পণ্য পরিবহন খাতে কর্মী সংকটে ভুগছেন তারা। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর নাগরিকদের কাজের অনুমতি সত্ত্বেও চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না।

কিছু নির্দিষ্ট খাতে কর্মী চাহিদা পূরণে মরক্কো, ইকুয়েড’র ও কলম্বিয়ার সঙ্গে অভি’বাসন কর্মসূচী রয়ে’ছে দেশটির। মরক্কো থেকে সমু’দ্র পেরিয়ে প্রতি বছর কয়েক হাজার মানুষ স্পেনে আসার চেষ্টা করেন। তাদের অনেকেই নিয়ম বহি’র্ভূতভাবে অনানু’ষ্ঠানিক শ্রমখাজে নি’যুক্ত হন। নতুন আইনের ফলে এই প’রিস্থিতির পরিবর্তন হবে বলে আশা করছে দেশটির সরকার।
সূত্র: ইনফোমাইগ্রেন্টস

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme