কাতারে ব্যবসায়ীদের নতুন নির্দেশনা, না মানলে ১ মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমানা

কাতারে ব্যবসায়ীদের নতুন নির্দেশনা, না মানলে ১ মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমানা

কাতারে কোনো ব্যবসা’য়িক প্রতি’ষ্ঠান যদি ই’সলামী মূল্য’বোধ ও ঐতিহ্য বিরো’ধী পণ্য-সামগ্রী ক্রয়-বিক্রয় করে থাকে, তাকে ১ মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমা’না করা হতে পারে। সাথে সাথে তার ব্যবসায়িক লাই’সেন্স ও বা’তিল ক’রা হবে বলে জানিয়েছে কাতারের বাণিজ্য মন্ত্র’ণালয়।

সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ধর্মীয় মূল্যবোধ, রীতিনীতি এবং ঐ’তিহ্যকে সম্মান করার জন্য আহ্বান জানিয়েছে কা’তারের বাণিজ্য মন্ত্রণালয়। ইসলামী মূল্যবোধ, জনসাধারণের নৈতিকতা, রীতিনীতি এবং ঐতিহ্যকে ল’ঙ্ঘ’ন করতে পারে এমন কোনও পণ্য, ছবি বা ভি’জ্যুয়াল বা অডিও সামগ্রী প্রদর্শন করা সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ।

টুইটারে কাতারের বাণিজ্য মন্ত্রণালয়ের অফিসিয়াল অ্যাকাউন্টে উল্লেখ করা হ’য়েছে, ২০০৮ সালের আইন ৮ এর ধারা নং ২ এর ক্লজ নং ৪ এর ভোক্তা সুরক্ষার বিধান করে যার মধ্যে রয়েছে ধর্মীয় মূল্যবোধ, উপকরণ এবং ঐতিহ্যকে সম্মান করার নি’র্দেশনা। কাতারের সমস্ত ব্যবসায়ী এবং শপিং সেন্টারগুলিকে অবশ্যই নিম্নলিখিতগুলি মেনে চলতে হবে:

১। কোনো ছবি, অডিও ক্লিপ, ভিজ্যুয়াল বা অন্যান্য সামগ্রী অনৈতিক বিষয়বস্তু সহ এবং জনসাধারণের নৈতিকতার পরিপন্থী প্রকাশ না করা।
২। দোকানের সামনে এমন কোনো পণ্য প্রদর্শন করা যাবে না যা জনসাধারণের নৈতিকতা এবং রাষ্ট্রের ঐতিহ্যকে ল’ঙ্ঘন করতে পারে। উপহার এবং অনুপযুক্ত প্যাকেজিং সামগ্রী বা প্রচারমূলক বাক্য ব্যবহার না করা যা সম্প্র’দায়ের ধ’র্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধকে প্রভাবিত করে এমন অ’নৈতিক অর্থ সহ প্রতীক বা বাক্যাংশ ধারণ করতে পারে।

৩। কাতারের বাজারে ব্যবসার উদ্দেশ্যে কোনো পণ্য সরবরাহ করার আগে আমদানি উৎসের সাথে সমন্বয় করা এবং নিশ্চিত করা যে তারা ইসলাম ধর্মের শিক্ষার পরিপ’ন্থী স্লোগান, নকশা, প্রতীক বা অভিব্যক্তি প্রচার বা বহন করবে না।

কাতারের বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে উপরোক্ত বাধ্যবাধকতাগুলি বাস্তবায়ন না করলে বা অবহে’লা করলে দোকানের ব্যবসায়িক লাইসেন্স ও বাতিল করা হবে। এছাড়া তিন মাসের জন্য প্রশাসনিক বন্ধসহ এক মিলিয়ন কাতারি রিয়াল পর্যন্ত জরিমানা করা হতে পারে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে ভোক্তাদেরকে কাস্টমস এবং ঐতিহ্যের পরিপন্থী স্লোগান বা ডিজাইন বহনকারী পণ্য পেলে অভিযোগ জানাতে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme