৩ বছরে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, মূল বেতন যত হবে

৩ বছরে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, মূল বেতন যত হবে

অবশেষে চার বছরের নিষেধাজ্ঞার অবসান হয়ে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় নতুন শ্র’মিক নিয়োগ শুরু হয়েছে। আজ মঙ্গল’বার ভোরে বাংলাদেশ থেকে ৫৩ জন কর্মী নিয়ে এয়ার এশিয়ার একটি ফ্লাইট কুয়ালালামপুর বিমানবন্দরে অবতরণ করেছে। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গো’লাম সারোয়ার বিমানবন্দরে উপস্থিত থেকে তাদের স্বাগত জানান।

মঙ্গলবার দুপুরে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রেস বিজ্ঞ’প্তিতে বিস্তা’রিত আরো বলা হয়েছে, এই সময় হাইকমিশনের শ্রম উইংয়ের মিনিস্টার নাজমুস সাদাত সেলিমসহ মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও দুই দেশের সাং’বাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মালয়েশিস্থ জিমাত জায়া নামের একটি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে ওই কর্মীরা নিয়োগ লাভ করেছেন। মালয়ে’শিয়ার সরকারের নতুন বে’তন কাঠোমো অনুযায়ী তারা প্রতিমাসে অন্তত ১৫০০ মালয়েশিয়ান রিংগিত অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩৭ হাজার টাকা বেতন পাবেন।

তাছাড়াও তারা মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রযোজ্য ক্ষেত্রে ওভার টাইম, বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্য বীমা, কর্মস্থলে দুর্ঘ’ট’নাজনিত বী’মাসহ অন্য সকল সুবিধা প্রাপ্য হবেন। প্রবাসীরা নিয়মিত ওভারটাইম করলে প্রতিমাসে মূল বেতনসহ ৬০ হাজার টাকারও বেশি আয় করতে পারবেন।

দীর্ঘ চার বছ’রের অচ’লায়তন ভেঙে মাল’য়েশিয়ার নতুন করে বাংলা’দেশী কর্মী নিয়োগ শুরু হওয়াতে হাইকমিশনার গোলাম সা’রোয়ারে সন্তুষ্টি প্রকাশ ক’রেছেন এবং বাংলাদেশে ও মালয়ে’শিয়ার সংশ্লিষ্ট সক’লকে আন্তরিক ধন্যবাদ জা’নিয়েছেন। আশা করা যাচ্ছে, আগামী তিন বছরের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশের পাঁ’চ লক্ষা’ধিক নতুন কর্ম’সংস্থান হবে এবং এর মাধ্যমে মাল’য়েশিয়া থেকে বাংলাদেশে পা’ঠানো মোট রে’মিট্যান্স তিন বিলিয়ন ডলার অতিক্রম করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme