আরব আমিরাতের দুবাইয়ে বুর্জ খলিফা ঘিরে তৈরি হচ্ছে বৃত্তাকার ঝুলন্ত শহর!

আরব আমিরাতের দুবাইয়ে বুর্জ খলিফা ঘিরে তৈরি হচ্ছে বৃত্তাকার ঝুলন্ত শহর!

সংযুক্ত আরব অমিরশাহির দু’বাইতে রয়েছে পৃথিবীর উচ্চতম বহুতল বুর্জ খলিফা। এ বার তাকে কেন্দ্রে রেখেই বৃ’ত্তাকার বলয় নির্মাণের পরিকল্পনা প্রকাশ করল একটি নির্মাণ সংস্থা। ‘জেডএনইরা স্পেস’ নামক ওই নির্মাণ সংস্থার স্থপতিদের পরিকল্পনায় উঠে এসেছে এমন একটি স্থাপত্য যা অনেকটাই ঝুল’ন্ত শহরের মতো।

মাটি থেকে উচ্চতা হবে ৫৫০ মিটার, পরিধি তিন কিলোমিটার। নি’জেদের ইন’স্টাগ্রামে পরিকল্পিত স্থাপত্যটির স’ম্ভাব্য ছবি প্রকাশ করে সংস্থা জানায়, জনঘন’ত্ব যেন বাসযোগ্যতা কমিয়ে না ফেলে তা নিশ্চিত করতেই এমন পরিকল্পনা করেছেন তাঁরা। বিষয়টিকে তারা বলছেন উল্লম্ব নগরায়ন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই বলয়টির মধ্যে থাকবে বিভিন্ন ধরনের বাড়ি ও দোকা’নপাট। থাকবে অনুষ্ঠানগৃহ ও বিনোদনের জায়গাও। সাধারণ বহুতলে বহু মানুষ বসবা’স করলেও তাঁ’দের মধ্যে যোগাযোগ বিশেষ থাকে না। এই উল্লম্ব নগরে সেই সম’স্যা দূর হবে বলেই আশা স্থপতিদের।

গোটা কাঠামোটির নীচে থাকবে একটি ঝুল’ন্ত রেলপথও। সেখানে চলাচল করবে ছোট ছোট রেল’কামরার মতো যান। যাওয়া যাবে এক স্থান থেকে অপর স্থানে। তবে এখনও গোটা বিষয়টি নিয়ে সরকারি ভাবে কিছু জানাননি দুবাই কর্তৃপক্ষ। সূত্র: আনন্দবাজার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2022 Jonotaralo
Design BY NewsTheme